ads

ad

সংস্কৃত ধর্মশাস্ত্রের বিবরণ— (General Survey of Dharma, Artha and Nitisastra in Sanskrit (C-9, Unit II)


সংস্কৃত ধর্মশাস্ত্রের বিবরণ—
(কস্তাব্দ্‌ ধর্মঃ? কিং বা ধর্মশাস্ত্রম্‌? সংস্কৃত-ধর্মশাস্ত্রাণাং বিবরণং দীয়তাম্‌।)

‘ধর্ম’ শব্দটি ইংরেজি "Religion' এর সমার্থক নয়। ভারতীয় শাস্ত্রানুসারে ধর্ম আরো ব্যাপক অর্থে প্রযুক্ত হয়েছে। মীমাংসাসূত্রকার জৈমিনির মতে—বেদে উক্ত নিয়মাবলী যা আমাদের কর্মে প্রেরণা দেয় এবং বাঞ্ছিত ফললাভে সাহায্য করে, তাই ধর্ম। বৈশেষিকসূত্রে বলা হয়েছে— ‘যতঃ অভ্যুদয়-নিঃশ্রেয়স্‌সিদ্ধিঃ স ধর্মঃ’ অর্থাৎ যা থাকে অভ্যুদয় ও নিঃশ্রেয়স্‌ বা পরম পুরুষার্থ লাভ হয়, তাই ধর্ম। শ্রুতি ও স্মৃতি দ্বারা বিহিত আচরণই ধর্ম।

সংস্কৃতে ধর্ম সম্বন্ধে তিন শ্রেণীর রচনা দেখা যায়—১. ধর্মসূত্র, ২. ধর্মশাস্ত্র, ৩. ভাষ্য-টীকা-টিপ্পণী।
ধর্মসূত্র এবং ধর্মশাস্ত্রগুলি পরস্পরের পরিপূরক। ধর্মসূত্রে ধর্মের ব্যাপারগুলি অতি সংক্ষিপ্তভাবে সূত্রাকারে নিবদ্ধ হয়েছে। ধর্মশাস্ত্রে বা স্মৃতিশাস্ত্রে সেই বিষয়গুলি অনেক বিস্তৃত ও গভীরভাবে আলোচিত হয়েছে।

ধর্মসূত্রের সূত্রের প্রধান প্রধান আলোচ্য বিষয়—

ধর্মের উৎস বা মূল-- বেদ, স্মৃতি ও সদাচার; চার বর্ণ ও চার আশ্রমের ধর্ম, উপনয়ন, বিবাহাদি সংস্কার, রাজার দায়িত্ব ও কর্তব্য, করগ্রহণনীতি, মালিকানা, সাক্ষী, ঋণাদান, বিভিন্ন অপরাধের শাস্তি, ধনবিভাগ, উত্তরাধিকার, নারীদের কর্তব্য ও অধিকার, বিভিন্ন ধরনের পাপকর্ম ও প্রায়শ্চিত্ত প্রভৃতি।

উল্লেখযোগ্য ধর্মসূত্রসমূহ-- ঋষি গৌতম, আপস্তম্ব, বৌধায়
ন, হারীত, বশিষ্ঠ, বিষ্ণু, হিরণ্যকেশী, বৈখানস, উশনস্‌ প্রমুখ রচিত পৃথক পৃথক ধর্মসূত্রসমূহ।
ধর্মশাস্ত্র--  স্মৃতিশাস্ত্রগুলিকে ধর্মশাস্ত্র বলা হয়। যাজ্ঞবল্ক্য তাঁর সংহিতায় কুড়িজন প্রধান ধর্মশাস্ত্রকারের নাম উল্লেখ করেছেন। এরা হলেন--  মনু, অত্রি, বিষ্ণু, হারীত, যাজ্ঞবল্ক্য, উশনাঃ, অঙ্গিরা, যম, আপস্তম্ব, সংবর্ত, কাত্যায়ন, বৃহস্পতি, পরাশর, ব্যাস, শঙ্খ, লিখিত, দক্ষ, গৌতম, শাতাতপ ও বশিষ্ঠ। এছাড়াও আরো অনেক স্মৃতিশাস্ত্র রচিত হয়েছিল।

উল্লেখযোগ্য ধর্মশাস্ত্রের বিবরণ—
১. মনুসংহিতা--  বারো অধ্যায়ে সমাপ্ত এই গ্রন্থের প্রধান প্রধান আলোচ্য বিষয়--  সৃষ্টিতত্ত্ব, চতুর্বর্ণ ও চতুরাশ্রমের কর্তব্য, বিভিন্ন ধর্মানুষ্ঠান, ধর্মসংস্কার, ভক্ষ্য ও অভক্ষ্য বিচার, অশৌচ নির্ণয়, দ্রব্যশুদ্ধি, স্ত্রীধর্ম, রাজধর্ম, রাজ্য রক্ষার উপায়, রাষ্ট্রনীতি, স্ত্রীপুরুষের ধর্ম, দায়বিভাগ, চৌর্যাদি অপরাধ দমন, সমাজনীতি, প্রায়শ্চিত্তবিধি, মোক্ষধর্ম প্রভৃতি।
২. অত্রিসংহিতা-- ঋষি অত্রি রচিত ৩৯১ শ্লোকে সমাপ্ত এই গ্রন্থে শিক্ষাগুরুর মহিমা, ব্রাহ্মণাদি বর্ণের বৃত্তি, রাজার কর্তব্য, প্রায়শ্চিত্ত, বিভিন্ন প্রকার শুদ্ধি প্রভৃতি।
৩. বিষ্ণুসংহিত-- ১০০ অধ্যায়ে সমাপ্ত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়--  ঋণপরিশোধ, বিচার, লেখ্যপত্র, সাক্ষী, ধনবিভাগ, গার্হস্থ্যধর্ম, সামাজিক আচার-অনুষ্ঠান, স্ত্রীধর্ম, ব্রহ্মচারীর কর্তব্য প্রভৃতি।
৪. হারীতসংহিতা-- ঋষি হারীত-রচিত সাত অধ্যায়-বিশিষ্ট এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়—বর্ণাশ্রমধর্ম, বিভিন্ন বর্ণের আচার, গৃহস্থের আচরণবিধি প্রভৃতি।
৫. যাজ্ঞবল্ক্যসংহিতা-- মহর্ষি যাজ্ঞবল্ক্য রচিত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়--  সমাজের বিভিন্ন স্তরের মানুষের আচার-অনুষ্ঠান, ঋণাদান প্রভৃতি ২০টি ব্যবহারের বিষয় এবং বিভিন্ন অপরাধের প্রায়শ্চিত্ত।
৬. উশনাসংহিতা-- এটি ঋষি উশনাঃ রচিত গ্রন্থ। এর আলোচ্য বিষয়—ব্রহ্মচারীর কর্তব্য, শ্রাদ্ধ, অশৌচ, প্রায়শ্চিত্ত প্রভৃতি।
৭. অঙ্গিরাসংহিতা-- ঋষি অঙ্গিরা-রচিত এই গ্রন্থের মূল বিষয়-- আচার ও প্রায়শ্চিত্ত।
৮. যমসংহিতা-- স্মৃতিশাস্ত্রকার যম-রচিত এই গ্রন্থে ৭৮টি শ্লোকে প্রায়শ্চিত্ত সম্বন্ধে আলোচনা করা হয়েছে।
৯. আপস্তম্বসংহিতা-- ঋষি আপস্তম্ব-রচিত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয় প্রায়শ্চিত্ত।
১০. সংবর্তসংহিতা-- ঋষি সংবর্ত রচিত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়-- চতুরাশ্রমের আচরণবিধি, অশৌচ, দানধর্ম, প্রায়শ্চিত্ত প্রভৃতি।
১১. কাত্যায়নসংহিতা-- ঋষি কাত্যায়ন-রচিত এই গ্রন্থের মূল বিষয়—শ্রাদ্ধ, উপাসনা, তপস্যা প্রভৃতি।
১২. বৃহস্পতিসংহিতা-- বৃহস্পতি-রচিত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়—দানের মহিমা এবং অপহরণের নিন্দা।
১৩. পরাশরসংহিতা-- ঋষি পরাশর-রচিত ১২ অধ্যায়ে সমাপ্ত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়—হিন্দু পারিবারিক আইন-কানুন, বিভিন্ন প্রকার কর্ম, প্রায়শ্চিত্ত প্রভৃতি।
১৪. ব্যাসসংহিতা-- ব্যাসদেব-রচিত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়-- স্ত্রীলোকের আচরণবিধি, মানুষের নিত্যকর্ম, দানের ফল প্রভৃতি।
১৫. শঙ্খসংহিতা-- ঋষি শঙ্খ-রচিত এই গ্রন্থে স্মৃতিশাস্ত্রের সমস্ত বিষয় আলোচিত হয়েছে।
১৬. লিখিতসংহিতা-- ঋষি লিখিত-রচিত এই গ্রন্থে জলাশয় নির্মাণের মাহাত্ম্য, পিণ্ডদান, শ্রাদ্ধকর্ম, প্রায়শ্চিত্ত, বিবাহবিধি প্রভৃতি আলোচিত হয়েছে।
১৭. দক্ষসংহিতা-- ঋষি দক্ষ-রচিত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়-- স্ত্রীলোকের কর্তব্য, শৌচ ও অশৌচ বিচার, ইন্দ্রিয়জয় প্রভৃতি।.
১৮. গৌতমসংহিতা-- ঋষি গৌতম-রচিত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়-- ব্রাহ্মণের বেশভূষা, কর্তব্য, চতুরাশ্রম, বর্ণাশ্রম, স্ত্রীলোকের কর্তব্য, প্রায়শ্চিত্ত, দায়বিভাগ প্রভৃতি।
১৯. শাতাতপসংহিতা-- ঋষি শাতাতপ-রচিত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়— বিভিন্ন যোগের উৎপত্তি, প্রায়শ্চিত্ত, দান প্রভৃতি।
২০. বশিষ্ঠসংহিতা-- ঋষি বশিষ্ঠ-রচিত এই গ্রন্থের মূল আলোচ্য বিষয়— সুদ-নিরূপণ, বিভিন্ন দ্রব্যের শুদ্ধি ও অশুদ্ধি, ব্রাহ্মণের নিষিদ্ধকর্ম, ব্যবহার, দায়ভাগ, প্রায়শ্চিত্ত প্রভৃতি।
এছাড়া পিতামহ, পুলস্ত্য, প্রাচেতস্‌, প্রজাপতি, মরীচি, বিশ্বামিত্র প্রমুখ ঋষিগণও ধর্মসাস্ত্রবিষয়ে গ্রন্থ রচনা করেছেন।
ধর্মশাস্ত্রের উল্লেখযোগ্য নিবন্ধগ্রন্থ—
লক্ষ্মীধর-রচিত স্মৃতিকল্পতরু, হলায়ুধ-রচিত ব্রাহ্মণসর্বস্ব, দেবন্নভট্ট-রচিত স্মৃতিচন্দ্রিকা, হেমাদ্রি-রচিত চতুর্বর্গচিন্তামণি, চণ্ডেশ্বর-রচিত স্মৃতিরত্নাকর ও কৃত্যচিন্তামণি, জীমূতবাহন-রচিত ধর্মরত্ন, রঘুনন্দন-রচিত স্মৃতিতত্ত্ব প্রভৃতি।
উপসংহার-- আমাদের ধর্মশাস্ত্রগুলিতে উল্লিখিত বর্ণাশ্রবব্যবস্থা, সামাজিক বিধিবিধান, প্রায়শ্চিত্ত, রাজধর্ম, করব্যবস্থা, বিভিন্ন বিষয়ে আচরণবিধি, স্ত্রী-পুরুষের ধর্ম প্রভৃতি একটা উন্নত ও আদর্শ সমাজব্যবস্থা গড়ার জন্যই প্রবর্তিত হয়েছিল। কোন কোন শূদ্র ও নারীর ব্যাপারে কঠোর বিধি-বিধান থাকলেও অন্যান্য প্রচলিত বিধি-ব্যবস্থা যে আমাদের সমাজকে সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত করেছিল সেই বিষয়ে কোন সন্দেহ নেই।অগ্রজদের প্রতি শ্রদ্ধা, পারিবারিক বন্ধন, ছাত্র-শিক্ষকের সম্পর্ক প্রভৃতি বিষয়ে ভারতীয় সমাজ অন্যান্য সভ্য সমাজ থেকে অনেক এগিয়ে। এটা ধর্মশাস্ত্রের প্রভাবেই সম্ভব হয়েছে। ধর্মসূত্র ও ধর্মশাস্ত্রের গুরুত্ব সম্পর্কে পণ্ডিত V. A. Ramaswami Śāstrī বলেছেন— A careful study of these Hindu codes, Dharmasūtras and Smrtis, will be, no doubt, a great and inexhaustible source of inspirations and moral strength to convey every Hindu, male or female, whatever may be his or her occupation in life. 

------

Comments

Ads

Popular

১. প্রাচীনভারতীয় আয়ুর্বেদশাস্ত্র (Medical Science), ২. বাস্তুশাস্ত্রম্‌ (C-8, Unit II: Scientific and Technical Literature)

বহুল ব্যবহৃত কিছু ইংরেজি শব্দের সংস্কৃত প্রতিশব্দ—

3rd Sem, SEC-1, Usage of words in day-to-day life-1